শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল

আর ও খবর

এক বছর পর ভিসি পেল রুয়েট

স্টাফ রিপোর্টার: দীর্ঘ এক বছর পর উপাচার্য (ভিসি) পেল রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (রুয়েট)। রোববার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) অধ্যাপক ড. জাহাঙ্গীর আলমকে রুয়েটের নতুন ভিসি হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

ড. জাহাঙ্গীর চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ড. জাহাঙ্গীর আলমকে রুয়েটের উপাচার্য নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও বিশ^বিদ্যালয়ের আচার্যের অনুমোদনক্রমে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০০৩ এর ১০ (১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমকে আগামী চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ করা হলো। বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতায় তিনি এ দায়িত্ব পালন করবেন।

গত বছরের ৩০ জুলাই রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলামের মেয়াদ শেষ হয়। এর একদিন পর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রুয়েটের ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে রুটিন দায়িত্বের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য নিয়োগ দেওয়া হয়। দীর্ঘ সময় ধরেই তিনি দায়িত্ব পালন করে আসছিলেন।

কিন্তু রুটিন দায়িত্বের উপাচার্যের কারণে নিয়োগ, পদোন্নতি কিংবা বড় কোন সিদ্ধান্ত গ্রহণ করা যাচ্ছিল না। স্থবির হয়ে পড়ে উন্নয়ন কর্মকাণ্ডও। তাই শিক্ষক-কর্মচারীরা ভিসি নিয়োগের দাবিতে নানা কর্মসূচি পালন করেন। তাতেও ভিসি নিয়োগ না হলে গত ২৮ মে তারা ড. সাজ্জাদ হোসেনের দপ্তরে গিয়ে তাকে পদত্যাগে চাপ দেন। চাপের মুখে ড. সাজ্জাদ হোসেন ওই রাতেই পদত্যাগ করেন।

কিন্তু তারপরও ভিসি নিয়োগ না হওয়ায় সংকট কাটছিল না। এ অবস্থায় আটকে থাকা পরীক্ষাগুলো নেওয়ার জন্য পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. নিয়ামুল বারি গত ২৫ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেন। চিঠিতে তিনি পরীক্ষা গ্রহণের কথা উল্লেখ করে কোনো একজন ডিনকে এ ব্যাপারে দায়িত্ব দেওয়ার জন্য অনুরোধ করেন।

এরপর গত ১ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অধ্যাপক মো. নিয়ামুল বারিকেই রুয়েটের একাডেমিক দায়িত্ব দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত ড. নিয়ামুল বারি শুধু একাডেমিক কার্যক্রম পালন করতে পারবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এর ১২ দিন পর অবশেষে রুয়েটের উপাচার্য নিয়োগ করা হলো।

সর্বাধিক পঠিত